Wednesday 26 July 2017

সরকারের শান্তি কমিটিতে নেওয়া হচ্ছে তৃণমূল কর্মীদেরই

২৬ জুলাই। সময় দিয়েছিলেন ১৫ দিন। চক্রান্ত, গুজব ও অপপ্রচার বন্ধ করতে ও একই সঙ্গে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে শান্তি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সময় পেরিয়ে ‌যাওয়ার পরও লোক শান্তি কমিটির লোক খুঁজে পাওয়া ‌যাচ্ছে না। হিমশিম খাচ্ছে পুলিশও।
নবান্নের নির্দেশ, রাজ্যের সমস্ত থানা এলাকায় নূন্যতম ২০ জনকে নিয়ে বুথওয়াড়ি শান্তি কমিটি বানাতে হবে ওসিদের। এলাকায় চক্রান্ত, গুজব ও অপপ্রচার বন্ধ করতে ও একই সঙ্গে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে বসিরহাটের দাঙ্গার পরে গত ৬ জুলাই ওই কমিটি তৈরির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও অনেক থানা এখনও প্রয়োজনীয় সদস্য জোগাড় করে উঠতে পারেনি বলে সূত্রের খবর।
পুলিশ বলছে, সাধারণ ভাবে একেকটি থানা এলাকায় গড়ে দেড়শো করে বুথ রয়েছে। বুথপিছু ২০ জনকে নিয়ে কমিটি তৈরি করতে হলে কমপক্ষে ৩০০০ লোক দরকার। এত লোক মিলবে কোথায়?


সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনু‌যায়ী,  দক্ষিণ ২৪ পরগনার এক ওসি-র  স্বীকারই করে নিয়েছেন, ‘থানা চালাতেই হিমসিম অবস্থা। তার উপরে শান্তি কমিটির লোক খুঁজতে পুলিশ পাঠালে রোজকার কাজ শিকেয় উঠবে। তাই তৃণমূলের নেতাদেরই বলেছিলাম। ওঁরা যে তালিকা বানিয়ে দিয়েছেন, সেটাই নবান্নে পাঠিয়ে দিয়েছি।’
নবান্নের খবর, লোক জোগাড়ের পাশাপাশি গোল বেঁধেছে সদস্য বাছাই নিয়েও। গত ৮ জুলাই সমস্ত থানার ওসির কাছে যে হোয়াটসঅ্যাপ বার্তা গিয়েছে, তাতে কাদের সদস্য করা যাবে, তা নির্দিষ্ট করে দিয়েছে সরকার। অগত্যা পুলিশকে সাহা‌য্যের জন্য হাত বাড়িয়েছেন শাসকদলের নেতারাই।
source: india.com

No comments:

Post a Comment

loading...
loading...