Thursday 21 September 2017

কথা রেখেছে মোদি, হয়েছে ৫.৫ কোটি কর্মসংস্থান


ওয়েবডেস্কঃ- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুদ্রা যোজনা (পিএমএমওয়াই) নামক এক যোজনা চালু করেছিলেন দেশের ক্ষুদ্র শিল্প ও ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। এই যোজনা মাত্র দু'বছরেই ৫.৫ কোটি কর্মসংস্থান সৃষ্টি করেছে। মূলত শিল্পে উন্নত রাজ্য গুলোতেই অধিকাংশ কর্মসংস্থান হয়েছে। কর্ণাটক, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রের মতো শিল্পে উন্নত রাজ্য গুলোর মানুষেরাই পিএমএমওয়াই'র সবচেয়ে বড় বেনিফিসিয়ারি।

  ৮ এপ্রিল ২০১৫, তে মুদ্রা স্কীমটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন, যার প্রধান উদ্দেশ্যই ছিল ব্যবসা করতে চাওয়া পুঁজি হীন উদ্যোগীদের পুঁজির জোগান দেওয়া। এই প্রকল্পের মাধ্যমে এখন পর্যন্ত প্রায়ে ৮ কোটি মানুষকে ৩.৪২ লক্ষ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। বেশিরভাগই ক্ষুদ্র উদ্যোক্তাদের এই ঋণ দেওয়া হয়েছে। ফিনান্সিয়াল টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী, স্কোচ নামক একটি সংস্থার রিপোর্টের ভিত্তিতে এই তথ্য জানা গেছে।

  উপকৃত এই মানুষদের অধিকাংশই এমন, যারা আগে কোনদিন কোন ধরণের ব্যবসার সঙ্গে জড়িতই ছিল না।০ লাখ টাকা পর্যন্ত অ-কৃষিজ কার্যক্রমের জন্য মুদ্রা ঋণ পাওয়া যায়। কৃষিকার্যের সঙ্গে যুক্ত দুগ্ধ, হাঁস, মৌমাছি পালন প্রভৃতি শিল্পের জন্যেও এই লোন পাওয়া যায়ে।

No comments:

Post a Comment

loading...
loading...