Wednesday 27 September 2017

কেন মা দুর্গার সঙ্গে আরও ৪ জন দেবদেবীর পূজিত হয়।


ওয়েবডেস্কঃ-  মা দুর্গার আগমন ঘটে গণেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতীর সঙ্গে। কিন্তু কেন? কেনই বা মা দুর্গার পুজা সমগ্র রাষ্ট্র পূজনও বলা যেতে পারে? আমরা যদি সাধারণ ভাবে বলি মা বাপের বাড়ি ঘুরতে এসেছেন, তাই তার ছেলে মেয়ে দেরও নিয়ে এসেছেন। কিন্তু এই ভাবনা কি ঠিক?  কখনো ভেবে দেখেছেন মা দূর্গার সাথে গণেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতীর আগমন কেনো হয় বা এই আগমনের তাৎপর্যটা আসলে কি? কি বলছে আমাদের হিন্দু শাস্ত্র? এ নিয়ে মহান গ্রন্থ বেদে কি বলা হয়েছে?
 প্রাচীন ভারতীয় সমাজে নারীদের সন্মান ছিল অনেক বেশি। অনেক ক্ষেত্রে তাদের পুরুষের থেকেও উপরে স্থান দেওয়া হত। পরাধীনতার দীর্ঘ ইতিহাস থাকা সত্যেও এই প্রাচীন সংস্কৃতির ছোঁয়া আজও কিন্তু ভারতীয় হিন্দু সমাজে বর্তমান। তাই এখনো আমদের দেশ, মাতৃ রুপেই পূজিত হয়, পিতৃরূপে নয়। আমরা পৃথিবীকেও ধরিত্রীমাতা হিসাবেই মনে করি। অর্থাৎ নারী রুপে।

  ঋগবেদের মাতৃশক্তি বন্দনায় বলা আছে,"অহং রাষ্ট্রী(আমি রাষ্ট্রের স্বামিনী বা রক্ষক)", পূর্ণ অর্থে আমিই রাষ্ট্র। গণেশ 'শুভশক্তি'/শুভমুহুর্ত তথা সিদ্ধিদাতার প্রতীক। সরস্বতী হলো বিদ্যা-সঙ্গীত-সংস্কৃতির প্রতীক। লক্ষ্মী ধনসম্পত্তির প্রতীক এবং কার্তিক সেনাবাহিনীর শৌর্যতার প্রতীক। অর্থাৎ কোন রাষ্ট্রকে বিশ্বশক্তি হতে গেলে শুভবুদ্ধি /জ্ঞানবান তথা শুভ মুহুর্ত, ধনবান, বিদ্যবান-সংস্কৃতিবান এবং অবশ্যই এই সব কিছুতে রক্ষা করার জন্য পরাক্রমি সেনার প্রয়োজন হয়। মা দুর্গার তার সন্তানদের সঙ্গে আগমন সেই বিষয়কেই ইঙ্গিত করে। আর তাই মা দূর্গার সাথে গণেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতীর পুজা করাটা আসলে একটা সম্পূর্ণ রাষ্ট্রের পুজা করার সামিল।

 



ধন্যবাদঃ- শ্রী জিষ্ণু প্রসাদ সেন

No comments:

Post a Comment

loading...
loading...