Monday 11 September 2017

সেনার কাছে প্যাঁদানি খেয়ে, যুদ্ধ বিরতি ঘোষণা রোহিঙ্গা জঙ্গিদের




ওয়েবডেস্কঃ- মায়ানমারের ধর্মীয় বিচ্ছিন্নতাবাদী রোহিঙ্গা জঙ্গিরা এক তরফা ভাবে এক মাসের জন্য যুদ্ধ বিরতির ঘোষণা করেছে। গত রবিবার থেকে এই যুদ্ধ বিরতি কার্যকর করা হয়েছে।

  আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি বা এআরএসএ-র শনিবার এক বিবৃতির মাধ্যমে এই যুদ্ধ বিরতির ঘোষণা করেছে। বিবৃতিতে বলা হয়, ‘তারা রাখাইনে মানবিক সংকট বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে এবং তারা আশা করছে মায়ানমারের সেনাবাহিনীও সেখানে যুদ্ধ বিরতি ঘোষণা করবে।’ তবে এ বিষয়ে এখনও মায়ানমার কর্তৃপক্ষের থেকে অফিসিয়ালি কোনো মন্তব্য পাওয়া যায়নি।  যদিও অনেকেই মনে করছেন, মায়ানমারের সেনা বাহিনীর হাতে বেধড়ক মার খেয়ে এবং রাষ্ট্রসংঘের কোন প্রভাবশালী রাষ্ট্র এমন কি পাকিস্তানের মত মুসলিম রাষ্ট্রকেও পাশে না পেয়ে, শেষে এই বিচ্ছিন্নতাবাদীরা একরকম বাধ্য হয়েই যুদ্ধ বিরতির ঘোষণা করেছে।

  গত ২৫ আগস্ট পুলিশের উপর এই রোহিঙ্গা বিচ্ছিন্নতাবাদীদের চালানো হামলার প্রতিক্রিয়ায় রাখাইনে সেনা অভিযান শুরু হয়, যার ফলে প্রায় মায়ানমারকে টুকরো করতে চাওয়া তিন লক্ষ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। বাংলাদেশে শরণার্থীর স্রোত এখনো অব্যাহত। বহু রোহিঙ্গা নিহত হচ্ছেন এবং সীমান্তের দুপাশেই তৈরি হয়েছে এক অদ্ভুত পরিস্থিতি।

  এমন পরিস্থিতিতে রোহিঙ্গা বিচ্ছিন্নতাবাদীদের তরফ থেকে এক তরফা যুদ্ধ রবিরতির ঘোষণা এলো। একই সঙ্গে তারা সাহায্যকারী বিভিন্ন সংস্থাগুলোকে রাখাইন এলাকায় তাদের কর্মকাণ্ড  আবার শুরু করারও আহ্বান জানিয়েছে। 







তথ্য : বিবিসি

No comments:

Post a Comment

loading...
loading...