Saturday 28 October 2017

ভাঙা হোক লেনিনের সব স্মৃতিসৌধ, চাইছে খোদ রুশ বাসিন্দারা

 
প্রতিকি ছবি

ওয়েবডেস্কঃ- রেড স্কয়ারে কমিউনিস্ট নেতা ভ্লাদিমির লেনিনকে আর দেখতে চান না তারা। তাদের কথা মত, লেনিনের দেহ এবং মূর্তি গুলোকে কে রেড স্কয়ার থেকে সরিয়ে দিলেই ঈশ্বরের আশীর্বাদ পাবে রাশিয়াবাসি। শুধু তাই নয়, রাশিয়া জুড়ে তৈরি লেনিনের স্মরণে নির্মিত সৌধগুলোও ভেঙে ফেলার দাবি করা হয়েছে।


এমন দাবি করেছে রাশিয়ান খ্রিস্টানদের একটি সংগঠন "দ্য রাশিয়ান অর্থোডক্স চার্চ আউটসাইড রাশিয়া" বা  রোকর। রাশিয়ার সংবাদমাধ্যম রাশিয়ান টাইমস (আরটি) এই সংবাদটি প্রকাশি হয়েছে।


রাশিয়ার রাজধানীর মস্কোর প্রাণকেন্দ্র রেড স্কয়ার। এ এলাকাটির সঙ্গে জুড়ে আছে নানা ইতিহাস। এ এলাকাতেই রাখা আছে মানব ইতিহাসের প্রভাবশালী নেতাদের একজন ভ্লাদিমির লেনিনের দেহ। তবে লেনিনকে আর রেড স্কয়ারে চায় না ওই রাশিয়ানদের ঐ সংগঠনটি।


রোকর দেওয়া বিবৃতিতে লেনিনকে ‘বিশ শতকের উৎপীড়ক, নির্যাতনকারী’ হিসেবে আখ্যা দেওয়া হয়। তাঁর স্মৃতিতে নির্মিত সৌধগুলো নিশ্চিহ্ন করে দেওয়ার দাবি করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘এর মাধ্যমেই রাশিয়ার মানুষ ঈশ্বরের সঙ্গে মিলতে পারবে।’ 'রোকর' একটি প্রায় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ১৯১৭ সালে রুশ বিপ্লবের পর তা প্রতিষ্ঠিত হয়। 

রেড স্কয়ারে লেনিনের দেহ থাকা না থাকা নিয়ে অনেক আগেই বিতর্ক শুরু হয়। তবে নভেম্বর বিপ্লবের শতবার্ষিকীর আগে বিষয়টি আবার উসকে দেওয়া হল।


গত বছর রাশিয়ার সরকারের একটি সার্ভে প্রতিষ্ঠান ওই বিষয়টি নিয়ে সার্ভে করে। সেখানে দেখা যায় ৬০ শতাংশ রাশিয়ানই চান লেনিনকে এবার সমাহিত করা হোক।  সরানো হোক রেড স্কয়ার থেকে। ৩৬ রাশিয়ান শতাংশ মনে করেন আরো কিছু সময় অপেক্ষা করা যায়; অন্তত আরেকটা প্রজন্ম দেখুক। বাকিরা চান ক্রেমলিনের কাছে সমাধিক্ষেত্রে রাখা হোক।

No comments:

Post a Comment

loading...
loading...