Monday 16 October 2017

ধনতেরাসে ধাতু এবং গহনা কেনা শুভ কেন???

ওয়েবডেস্কঃ- ধনতেরাস কালি পূজার থিক আগের মুহূর্তে এক অতি প্রচলিত হিন্দু উৎসব। কালি পুজোর মুখে তাই ভারতজুড়ে সোনার দোকান গুলো ভিড়ে ঠাসা থাকে। এমন কি কোন কোন জায়েগাতে আবার বিয়ের মরসুমের থেকেও বেশি সোনার বিক্রি হয়ে এই ধনতেরাসের সময়। কিছুটা গয়না কিনে ধনলক্ষীকে খুশি রাখার চেষ্টায় রত মধ্যবিত্ত। তবে সোনার দামের দিকে তাকিয়ে দুধের স্বাদ ঘোলে মেটাতে হয় অনেককেই। এই সময় এখন শুধুই স্বর্ণালঙ্কার নয়ে গৃহ লক্ষ্মীকে সন্তুষ্ট করতে পাল্লা দিয়ে চলে ধাতুর ফার্নিচার, হোম আপ্লায়েন্স ইত্যাদির কেনা কাটা।

কিন্তু এই উৎসব কিসের, জেনে নেওয়া যাক সংক্ষেপেঃ-

ধনত্রয়োদশী বা ধন্বন্তরী-ত্রয়োদশী, যা সংক্ষেপে ধনতেরাস।
কার্তিক মাসের শুক্লপক্ষের এয়োদশী তিথিতে মূল্যবান ধাতুর জৌলুসে আকৃষ্ট হয়ে মা লক্ষী স্বয়ং আসেন গৃহস্থের বাড়িতে। এখানেই শেষ নয়, ধনতেরাস নিয়ে পূরাণে রয়েছে নানা রকমের গল্প, কেউ বলে ধনদেবতা কুবেরের আরধনায় এই উৎসব পালিত হয়।

   আবার কেউ কেউ বলে, একসময় দুর্বাশা মুনির অভিশাপে স্বর্গ থেকে বিতাড়িত হন লক্ষ্মী। রাক্ষসদের সঙ্গে লড়াই করে ধনতেরাসেই দেবতারা ফিরে পান দেবী লক্ষ্মীকে। হারিয়ে যাওয়া লক্ষ্মীকে ফেরানোর উৎসবই হচ্ছে ধনতেরাস। 

  আছে আরও ঘটনাবলি যার অন্যতম, রাজা হিমের ছেলেকে বিয়ের চতুর্থ দিন যমের হাত থেকে বাঁচাতে বধূ একটা নতুন পরিকল্পনা করলেন। প্রচুর ধনরত্ন, সোনা-রূপো দিয়ে ঘরের দরজা বন্ধ করে তা ঘিরে রাখেন। প্রদীপের আলোয় সোনার জৌলুসে চোখ ধাঁধিয়ে যায় যমের। চোখে আলোর ঝলকা লাগে যমের। পথ ভুল হয়, বেঁচে যায় রাজা হিমের পুত্র। এর থেকেই নাকি শুরু হয় ধনতেরাসের বিশেষ দিন।

  তবে এর পিছনে যেই ঘটনাই থাক না কেন, মূল বিষয়টা হল বাকি হিন্দুদের মতই বাঙালি হিন্দুর উৎসবের তালিকাতেও এখন রয়েছে ধনতেরাস। হুজুগে বাঙালি তেরো পার্বনের তালিকায় ঢুকিয়ে নিয়েছে এই উৎসবকেও। এর মাধ্যমে যেন বাঙ্গালী হিন্দু ঘুরপথে বার্তা দিয়ে বলছে, যে যাই বলুক আমরাও বাকি হিন্দুদের থেকে মোটেই আলাদা নই। তাইতো কালিপুজোর আগে সোনা, ধাতুর ফার্নিচার, হোম আপ্লায়েন্স ইত্যাদির দোকানে এত ভিড়।

No comments:

Post a Comment

loading...
loading...