Sunday 8 October 2017

আন্দোলনই সার, বেকারত্বের সংখ্যাতে প্রথম তিনে দুই বাম রাজ্য


ওয়েবডেস্কঃ- কর্মহীনদের সংখ্যার দিক থেকে ভারতে তৃতীয় স্থানের দখল নিল বাম রাজ্য কেরল। একটি সমীক্ষা অনুযায়ী এই তথ্য পাওয়া গেছে। কেরল রাজ্য শিক্ষিতের হারে ভারতের মধ্যে প্রায়ে সব সময়ই প্রথম স্থানে থেকেছে। এই নিয়ে বামেদের গর্বের শেষ নেই, কারণ কেরলে একটা বড় সময় বামেরাই শাসন করেছে। শুধু তাই-ই নয়ে এখনও ওই রাজ্যে বামেরাই রাজত্ব করছে। 

  সমীক্ষাটি অনুযায়ী বেকারত্বের সংখ্যার নিরিখে কংগ্রেস শ্বাসিত সিকিম এবং বাম শ্বাসিত আরেক রাজ্য ত্রিপুরার পরেই কেরলের স্থান। ১৫ বছর বা তার থেকে বেশি বয়সীদের নিয়েই এই সমীক্ষা করা হয়েছিল বলে জানা গেছে। এই তিনটি রাজ্য ছাড়াও হিমাচল প্রদেশ, গোয়া, অন্ধ্রপ্রদেশ, নাগাল্যান্ড, ঝাড়খন্ড, উত্তরপ্রদেশ এবং জম্মু ও কাশ্মীরেও বেকারত্বের হার বেশ বেশি।

  সমীক্ষাটি শ্রম দপ্ত্ররের প্রস্তুত করা কর্মসংস্থান সংক্রান্ত পঞ্চম বার্ষিকী সমীক্ষার ভিত্তিতে তৈরি। এই দপ্তরের মতে, ত্রিপুরার সর্বোচ্চ বেকারত্বের হার ছিল ১৯.৭%, সিকিম ১৮.১% এবং কেরালা ১২.৫%। কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে শীর্ষ দুটি লাক্ষাদ্বীপ ১৬.১% এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ১২.৭%। 

  এই রিপোর্ট থেকে আরও জানা যায়ে, কর্ণাটক ছাড়া দক্ষিণী রাজ্য গুলোতে অস্থায়ী শ্রমিকের সংখ্যা প্রচুর। অন্ধ্রপ্রদেশের অস্থায়ী শ্রমিকের সংখ্যা সব থেকে বেশি যা প্রায়ে ৪৮.৫%। এর পরেই রয়েছে তামিল নাড়ু ৪৭.৩%, কেরালা এবং পশ্চিমবঙ্গে প্রায়ে ৪৩.৮%, তেলঙ্গানা ৪৩.৩% এবং পুদুচিরী ৪.০.৩%।

No comments:

Post a Comment

loading...
loading...