Saturday 7 October 2017

গুরুকুলের যোগ এবং শরীরচর্চা চিনে গিয়ে কুংফু হলো কি করে?


ওয়েবডেস্কঃ- চিনা মার্শাল আর্ট বা কুংফু তৈরি হয়ে সাওয়ালীন মার্শাল আর্ট থেকে। এই মার্শাল আর্টটির জন্মদাতা আবার এক ভারতীয়। অবাক হচ্ছেন তো? ভারতে বহু আগে থেকেই শরীর চর্চার জন্য জোগ ব্যায়ামের সঙ্গে, বিশেষ অনুশীলন গুরুকুলের শিক্ষাতে দেওয়া হত। এই শরীর চর্চার রূপই চিনে গিয়ে কিছু পরিবর্তন ঘটে সাওয়ালীন মার্শাল আর্টে পরিণত হয়।

  সাওয়ালীন সন্ন্যাসীদের ইতিহাস অনেক পুরানো, তারাই এই পৃথিবীতে সর্বপ্রথম মার্শাল আর্টের প্রচলন করে। প্রায়ে ৫৪০ খ্রিস্টাব্দে ভারত বর্ষ থেকে এক বৌদ্ধ সন্ন্যাসী চায়নাতে যায় রাজার সাথে দেখা করার জন্য। চীনা ভাষায় সেই সন্ন্যাসীর নাম ছিলো ট্যামো। সেইসময় চীনে একটা মন্দিরে (পরবর্তীতে সাওয়ালীন মন্দির) সরাসরি রাজার তত্ত্বাবধানে বৌদ্ধ ধর্মের বানীগুলো সংস্কৃত থেকে চাইনিজ ভাষায় অনুবাদ করার কাজ চলছিলো। একটা সময় চাইনিস রাজার সাথে, ট্যামোর বিরোধ হয়। রাজার ধারনা ছিলো অন্যের কাজের মাধ্যমে যদি তার উদ্দেশ্য সফল হয় তবেই তিনি বোধি লাভ করতে পারবেন, ট্যামো এর বিরোধিতা করেন, ট্যামোর মতে বোধি লাভের জন্য সবসময় নিজেকেই কাজ করতে হবে। এই বিরোধিতার জন্য ট্যামো রাজদরবার থেকে চলে যান এবং মন্দিরে গিয়ে তার এই মতবাদ বোঝানোর চেস্টা করেন, কিন্তু অন্যান্য সন্ন্যাসীরা তার এই মতবাদ প্রত্যাখ্যান করেন। তখন ট্যামো একটি গুহায় ধ্যান শুরু করেন। কথিত আছে এই ধ্যানের মাধ্যমেই তিনি অলৌকিক কিছু দেখাতে পারেন এবং যার ফলস্বরূপ অন্যান্য সন্ন্যাসীরা তার মতবাদ মেনে নেয় ।

  ট্যামো একসময় লক্ষ্য করলেন, মন্দিরের অধিকাংশ সন্ন্যাসীরাই খুব রুগ্ন । তারা যোগাসন টুকু করতেও সমর্থ নন। সন্ন্যাসীদের শক্তি এবং সাহস বৃদ্ধির জন্য ভারতে শেখা বিভিন্ন ব্যায়ামে প্রয়োজনীয় রদ বদল করে, এক বিশেষ ধরনের শরীর চর্চা কৌশল উদ্ভাবন করেন যেটাতে কিনা কিছু প্রাণীর চাল চলন অনুকরণে করা হয়েছিলো।

  বৌদ্ধ সন্ন্যাসীদের সেই মন্দির ছিলো জংগলের ভিতরে যার ফলে তারা প্রায়ই বন্য পশু এবং ডাকাতদের হামলার শিকার হতো। ধীরে ধীরে ট্যামোর প্রচলিত শরীর চর্চার কৌশলগুলো তারা নিজেদের আত্মরক্ষার্থে ব্যবহার করা শুরু করলো। এভাবেই মূলত মার্শাল আর্টের উদ্ভব হয়েছিলো। আর এই মার্শালআর্ট থেকেই জন্ম নেয় কুংফু।

  প্রথম দিকে তারা কোন অস্ত্র ব্যবহার করতো না, কিন্তু কালক্রমে তারা বেশ কিছু অস্ত্রের ব্যবহারও শুরু করে, যেমনঃ লাঠি, বর্ষা, চেইন স্টিক ইত্যাদি। সাওয়ালীন সন্ন্যাসীদের কৌশল যেমন উন্নত তেমনি তাদের শারীরিক গঠন। শুধু অস্ত্র বা মারামারির কৌশল শেখা নয়, তাদের এই কুংফু এবং মার্শাল আর্টের মূল ভিত্তিটাই হচ্ছে যোগ ব্যায়াম যা তাদের প্রশিক্ষণের অন্যতম অংশ।

No comments:

Post a Comment

loading...
loading...