Tuesday 10 October 2017

টার্গেট ১০০% শিক্ষিত, তাই স্কুলে সন্তানদের না পাঠালে বাবা-মা যাবে জেলে


ওয়েবডেস্কঃ- উত্তর প্রদেশকে পুরপুরি বদলে ফেলার এক রকম যেন ধনুক ভাঙা পণই করেছে ওই রাজ্যের হিন্দু সন্ন্যাসী মুখ্যমন্ত্রী এবং তার দলের লোকজন। শিক্ষা বিশেষত নারী এবং উচ্চ শিক্ষার দিক থেকে পিছিয়ে পড়া রাজ্য গুলির মধ্যে অন্যতম উত্তরপ্রদেশ। বিহার বা ঝাড়খণ্ডের মতই এই রাজ্যেরও অনেক পিতা মাতাই নিজের সন্তানদেরকে স্কুলে পাঠানোর থেকে রোজগারের জন্য শিশু শ্রমিক হিসাবে পাঠানোকে অনেক সময়ই অগ্রাধিকার দিয়ে দেয়। যদিও এর জন্য তাদের আর্থিক অবস্থা অনেকটাই দায়ী। 

  ৫৫-৬০ বছর ধরে একচেটিয়া রাজত্ব করা কংগ্রেস সমাজবাদি বা বহুজন সমাজবাদি পার্টির আমলে এই অবস্থার খুব একটা পরিবর্তন চোখেই পড়েনি। এমন কি একাধিক ফ্রি স্কুল মিড ডে মিল থাকা সত্যেও শিশুদের স্কুলে পাঠাচ্ছিলেন না অনেকেই। এবার এই অবস্থার পরিবর্তন করতে উদ্যোগী হলেন তারই এক সেনা ওমপ্রকাশ রাজভার। তিনি রীতিমত হুমকির সুরেই বলেছেন যে সব বাবা-মা তাদের সন্তানদের স্কুলে পাঠাবে না, তাদের সোজা জেলে ভরা হবে। তাও আবার অভুক্ত এবং নির্জলা। 

   কদিন আগেই তিনি জানিয়েছেন,"আমার পছন্দের একটি আইন আসতে চলেছে। যদি গরীব ঘরের সন্তানদের গরিবিয়ানার কথা বলে ফ্রি স্কুলেও তাদের বাবা-মা না পাঠায়ে, তবে তাদের পাঁচদিন পুলিশ ষ্টেশনে বসিয়ে রাখা হবে। এমনকি ওই পাঁচদিন তাদের খাওয়ার এবং জলও দেওয়া হবে না।" যে বাবা-মায়েরা তাদের সন্তানদের স্কুলে পাঠাতে চায়ে না বা পাঠাচ্ছে না তাদের বিরুদ্ধে এমন হুমকিই তিনি ছুড়ে দিয়েছেন। 

  অঙ্কে MSc পাশ করা যোগী আগেই জানিয়েছিল তার সরকার যে ভাবেই হোক উত্তরপ্রদেশকে এগিয়ে নিয়ে যাবে, দেশের শ্রেষ্ঠ রাজ্য বানাবে। শ্রেষ্ঠত্ব যে শিক্ষিত জনগণ ছাড়া আসবে না সেটা খুব ভাল ভাবেই জানেন অঙ্কে মাস্টার্স পাশ করা এই হিন্দু সন্ন্যাসী। এবার দেখার ব্যাপার এতটা কড়াকড়ি-র ফলে আদৌ পরিস্থিতির কোন উন্নতি হয়ে কি না।

No comments:

Post a Comment

loading...
loading...