Tuesday 24 October 2017

রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে কলকাতাতে ফের মিছিল মুসলিম সংগঠনের

ওয়েবডেস্কঃ- রোহিঙ্গা মুসলিমদের হত্যা করার প্রতিবাদে গতকাল কলকাতাতে জোট বেঁধে মিছিল করল ১৯ টি মুসলিম সংগঠন। মিছিলে উপস্থিত ছিলেন বঙ্গীয় ইমাম পরিষদের সভাপতি রইসুদ্দীন পুরকাইত, সোশাল ডেমোক্রেটিক পার্টি অফ ইন্ডিয়ার রাজ্য সভাপতি তায়েদুল ইসলাম, ভাষা ও চেতনা মঞ্চের অধ্যাপক ইমামুল হক,অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল এর রাজ্য সভাপতি মৌলানা মিনারুল সেখ সহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ। 

মিছিলের উদ্দেশ্য ছিল মায়ানমার কনস্যুলেট পর্যন্ত মিছিল করে গিয়ে সেখানে ডেপুটেসন জমা দেওয়া। যদিও মিছিল শুরুর কিছুক্ষণ পরেই মমতা প্রশাসনের পুলিশ মিছিল আটকে দেয়। এর পর উদ্যোগতাদের মধ্যে থেকে কয়েকজন মায়ানমার কনস্যুলেটে গিয়ে ডেপুটেসন জমা দিয়ে আসেন।

এই মিছিলের মূল দাবি গুলোর মধ্যে অন্যতম দাবি ছিল মায়ানমারে রোহিঙ্গা মুসলিমদের আবার নাগরিকত্ত দিতে হবে মায়ানমারকে, অবিলম্বে রোহিঙ্গা মুসলিমদের হত্যা বন্ধ করতে হবে। যদিও মনে রাখতে হবে মায়ানমারের রোহিঙ্গা প্রদেশে বসবাস করা রোহিঙ্গা মুসলিমদের ধর্মের নামে দেশ ভাঙতে চেয়ে লাগাতার আন্দোলন এবং মুজাহিদিন দল তৈরি করে জঙ্গিপনার জন্যই সেই দেশের প্রশাসন তাদের নাগরিকত্ত বাতিল করে দেয়। কারণ রোহিঙ্গা মুসলিমরা নিজেদের মায়ানমার বাসি হিসেবে মনেই করতো না। 

এখনের এই রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হওয়ার পিছনেও সম্পূর্ণ ভাবে বিচ্ছিন্নতাবাদি রোহিঙ্গা মুসলিম জঙ্গি সংগঠন আরসা(ARSA) দায়ী, কারণ শান্তিপূর্ণ পরিবেশে মায়ানমার পুলিশের একাধিক ঘাটি আক্রমণ করে এবং বৌদ্ধ ও হিন্দু রোহিঙ্গাদের হত্যা করার পর থেকেই নতুন করে এই রক্তক্ষয়ী লড়াই শুরু হয়েছে। পাওয়া গেছে রোহিঙ্গা হিন্দুদের গণকবর। একাধিক আক্রান্তরা জানিয়েছে তাদের উপর আক্রমণ রোহিঙ্গা মুসলিমরাই করেছে। তবে বিচ্ছিন্নতাবাদি রোহিঙ্গা মুসলিম জঙ্গি সংগঠন আরসা(ARSA)-র বিরুদ্ধে কোন আওয়াজই এই মিছিল থেকে তোলা হয়েছে বলে শোনা জায়েনি।

No comments:

Post a Comment

loading...
loading...