Friday 11 August 2017

রোহিঙ্গা মুসলিমদের তাড়াতে চলেছে মোদী সরকার



দিল্লীঃ- ভারতে বসবাসকারী ৪০ হাজার অবৈধ রোহিঙ্গা মুসলিমদের প্রতি আগের অবস্থান বজায় রাখলো ভারত সরকার। অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের মুখপাত্র কে.এস. ধাতয়ালিয়া জানান  , এই দেশ থেকে এদের দ্রুত বের করার জন্য ব্যবস্থা নেওয়া শুরু করা হবে। তবে এটা দীর্ঘমেয়াদী কাজ, তাই একটু সময় লাগবে।

  বাংলাদেশ এবং মায়ানমার উভয় দেশের সঙ্গেই এবিষয়ে বিস্তারিত ভাবে কূটনীতিক পর্যায়ে আলোচনাও শুরু করা হয়েছে। রাজ্য সভাতে শ্রী কিরন রিজ্জু জানিয়েছেন,"সকল রাজ্য সরকার গুলোকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে অবৈধ এইসব অনুপ্রবেশকারী-দের চিহ্নিত করার জন্য একটি টাস্ক ফোরস গঠনের নির্দেশ দেওয়া হয়েছে"।

  ১৯৯০-র দশকের প্রথমদিকে মায়ানমার থেকে পালিয়ে বিচ্ছিন্নতাবাদী রোহিঙ্গা মুসলিমরা বাংলাদেশে আশ্রয় নেওয়া শুরু করে। এদের মধ্যে থেকেই একদল ভারতে অনুপ্রবেশের মাধ্যমে চলে আসে। ভারতে এই মুহূর্তে ১৪,০০০ রোহিঙ্গা মুসলিম উদ্বাস্তু হিসাবে জীবন-যাপন করছে। এরা প্রত্যেকেই রাষ্ট্রপুঞ্জের রিফিউজি এজেন্সির দ্বারা নথি বদ্ধ। এদের ছাড়া বাকি যে অনুপ্রবেশ করে আসা রোহিঙ্গারা ভারতে এসেছে তাদেরই দেশ থেকে তাড়ানোর উদ্যোগ নিয়েছে মোদী সরকার। উল্লেখ্য, রাষ্ট্রপুঞ্জের রিফিউজি কনভেনসনের খসরাতে ভারত সই করেনি, এমনকি ভারতের কোন আইনও  নেই এই অনুপ্রবেশকারিদের তাড়ানোর সিদ্ধান্ত থেকে অনুপ্রবেশকারি গুলোকে সুরক্ষা প্রদান করার জন্য।

No comments:

Post a Comment

loading...
loading...