Thursday 24 August 2017

মহরম, নিয়মের গেরোতে বন্ধ দুর্গা-প্রতিমার ভাসান





কলকাতাঃ- এবছরেও বোধহয় গত বছরের মতই, দুর্গাপূজা সাম্প্রদায়িক রাজনীতি থেকে ছাড় পাবে না। বিগত বছর গুলোর মতন, এই বছরেও মমতা ব্যানার্জীর সরকার মহরমের জন্য দুর্গা প্রতিমা ভাসানের সময় বেঁধে  দিয়ে অনেককেই এসব করার সুযোগ করে দিলেন। ২০১১ তে ক্ষমতাতে আসার পর প্রতিবারই কোন না কোন ভাবে দুর্গা প্রতিমা ভাসানের দিনক্ষণের এবং সময়ের উপর কোন না কোন নিষেধাজ্ঞা বা নিয়ম-নির্দেশিকা চাপিয়ে এসেছে মমতা ব্যানার্জীর সরকার

  বুধবার কলকাতা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দুর্গাপুজো মহরম এবং ইদ উপলক্ষ্যে সকল উদ্যোক্তাদমকল, পুলিশ কর্তাদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ সেখানে এদিন মুখ্যমন্ত্রী নির্দেশ দেন একাদশীর দিন মহরম পড়ায় দিন কোনও দুর্গা পুজোর বিসর্জন দেওয়া যাবে না ছাড়া দশমীর দিন বিসর্জন সন্ধ্যা ৬টার মধ্যেই সেরে ফেলতে হবে।

   গত বছরও কই ভাবে দশমীর বিসর্জনের সময় বেঁধে দিয়েছিল  রাজ্য সরকার গত বছর দশমীতে বিকেল ৪টে পর্যন্ত বাড়ির পুজোর প্রতিমা ভাসান দেওয়া নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার৷ তখন তিনটি বাড়ির পুজোর উদ্যোগতারা হাইকোর্টে বিসর্জনের সময় বাড়ানোর জন্য আবেদন করেন। আদালত  নির্দেশ দেয় বাড়ির প্রতিমা দশমীর দিন রাত সাড়ে ৮টা পর্যন্ত বিসর্জন দেওয়া যাবে কিন্তু সেই কোর্টের নির্দেশের বিরুদ্ধে ফের রাজ্য সরকার আবেদন করে ডিভিশন বেঞ্চে এবং তখন ডিভিশন বেঞ্চও রাজ্যের আবেদন খারিজ করে আগের রায়ই বহাল রাখে৷ হাইকোর্টের তরফ থেকে রাজ্যকে কড়া ভাষাতে ভর্ৎসনা করে, নির্দিষ্ট সম্প্রদায়কে বেশি গুরুত্ব দিয়ে তোষামোদের রাজনীতি করার কথাও বলা হয়েছিল। সঙ্গে প্রশ্ন করার হয়েছিল লক্ষৌ থেকে বের হওয়া ভারতের সবথেকে বড় তাজিয়ার সময় ও দিন যদি দশেরার জন্য বদল হতে পারে তবে এই রাজ্যেও একই জিনিস কেন হতে পারে না?

  উল্লেখ্য ২০১১-র পূর্ববর্তী বাম জমানাতে মহরমের জন্য হিন্দু বাঙালির প্রধান পূজার(মতান্তরে উৎসব) পর প্রতিমা নিরঞ্জনের দিনক্ষণ এবং সময় বেঁধে দেওয়া নিয়ে কোন সমস্যা হয়েনি বলে জানিয়েছেন অনেকেই। অনেক নেটিজেনরা প্রশ্নও তুলেছেন, এই রাজ্যে শান্তিতে সম্প্রীতির সঙ্গে পাশাপাশি বসবাস করা একই মানুষজন যখন রয়েছেন, তখন দুর্গা প্রতিমার ভাসান নিয়ে এই রকম নিয়ম-নির্দেশিকার দরকার কি? কারণ যারা পূর্ববর্তী সরকারের সময় এই বাংলার মানুষ মিলেমিশে পাশাপাশি দুটো উৎসবই পালন করে এসেছে, তাদের নতুন করে অসুবিধা হওয়ারতো কথাই নয়ে। তবে বারংবার দুর্গাপূজার ভাসানের উপর এই নতুন নিয়ম-নির্দেশিকা চাপানো কেন?

  তৃণমূলের তরফ থেকে যদিও কোন উত্তর পাওয়া গেছে বলে জানা জায়েনি, তবে মমতা ব্যানার্জী ঐ বৈঠক থেকেই সকলে সম্প্রীতি রক্ষা করার জন্য এবং সুষ্ঠু ভাবে এই দুটো উৎসবকেই পালন করার জন্য আহ্বান জানিয়েছেন, সঙ্গে প্রতিটি বিষয়ে শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসনকে নির্দেশও দিয়েছেন

No comments:

Post a Comment

loading...
loading...