Wednesday 9 August 2017

পাকিস্তানে হিন্দু অত্যাচারের বিরোধ করার অপরাধে হুমকির মুখে লালচাঁদ



কলকাতাঃ- ভারত এবং পাকিস্তানে এই দেশ দুটো প্রায়ে একই সময় স্বাধীন হলেও ধর্মীয় স্বাধীনতা এবং মানবাধিকারের বিষয় এখন ভারতের থেকে ঢের পিছিয়ে পাকিস্তান। পাকিস্তানে প্রতিদিনই হিন্দু এবং অন্যান্য সংখ্যালঘুদের জোরপূর্বক ধর্মান্তরণের ঘটনা ঘটে থাকে। খুব কম অমুসলিম সংখ্যালঘু পরিবার রয়েছে যাদের ঘরের মেয়েদের সন্মানহানি হয়ে নি। 

  ইদানিং হিন্দুদের জোর করে ধর্মান্তরণের ঘটনা বারবার সংবাদ শিরোনামে উঠে এসেছে পাকিস্তানে। এভাবে ধর্মান্তরণের বিরোধিতা করায় এবার পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির হিন্দু সদস্য লালচাঁদ মালহিকে টার্গেট করা হল। সিন্ধপ্রদেশের এক পীর আয়ুব যান সারহান্দি, তাঁকে RAW-এর এজেন্ট তকমা দিয়ে দেখে নেওয়ার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন।

  অল পাকিস্তান ফেমিনিস্ট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সুমাইলা এইচ শাহানি বলেন, “পাকিস্তানের হিন্দুদের প্রায়ই এভাবে ব্ল্যাকমেল করা হয়। যখনই কোনও হিন্দু অবিচারের বিরুদ্ধে কথা বলেন, তখনই তাঁকে দেশদ্রোহী, অধার্মিক বলা হয়।” অর্থাৎ পাকিস্তানে হিন্দুদের উপর অত্যাচার করা হবে এবং তাদের এটা চুপ করে সহ্য করতে হবে। কেউ কোন ধরনের বিরোধ করতে পারবে না।

  ২০১৬ সালে পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি একটি রেজ়োলিউশন গ্রহণ করে। তাতে হিন্দুদের জোর করে ধর্মান্তরণ এবং সংখ্যালঘু মেয়েদের বিয়ে দেওয়ার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সরকারকে অনুরোধ করা হয়। তেহরিক ই ইনসাফের সদস্য লালচাঁদ মালহি বিষয়টি উত্থাপন করে বলেন, সিন্ধ প্রদেশে বিযয়টি আরও গুরুতর। 



  অভিযোগ, পাকিস্তানে হিন্দু, খ্রিস্টান অথবা অন্য কোন অমুসলিম সংখ্যালঘুরা একদমই নিরাপদ নয়। প্রায়ই তাদের দেশের চরমপন্থীদের রোষের শিকার হতে হয়। সরকার সংখ্যালঘুদের সুরক্ষা দিতে ব্যর্থ। এমনকি পুলিশের কাছ থেকেও কোন প্রকার সহায়তা পাওয়া যায়ে না।


No comments:

Post a Comment

loading...
loading...