Sunday 6 August 2017

সেনাদের ১০০ ফুট লম্বা রাখী পাঠালো যোগীর রাজ্যের শিক্ষার্থীরা

কলকাতা ও লখনৌঃ-  আজ রাখী-বন্ধন। বোনেরা ভাইদের হাতে রাখী বেঁধে দেবে তাঁদের যমের হাত থেকে রক্ষা করতে। এটাই রাখি-বন্ধনের উদ্দেশ্য হলেও বর্তমানে এই উৎসব শুধুই ভাই-বোনের উৎসব আর নেই। একে অপরের হাতে রাখী বেঁধে একে অপরের সঙ্গে আত্মীয়তার বন্ধনে যুক্ত হওয়ার উৎসবও বটে। বিংশ শতাব্দীর শুরুতে বঙ্গভঙ্গ আন্দোলনে হিন্দু এবং অহিন্দুদের মধ্যে দুরত্ব কমাতে কবিগুরু এই রাখি-বন্ধনের পদ্ধতিকেই বেছে নিয়েছিলেন।

  এ বছর এই উৎসবের অন্যতম এরা চমক হল ১০০ ফুট লম্বা রাখী। যে সেনাদের জন্য আমরা রোজ দিনের শেষে শান্তির ঘুম ঘুমাতে পারি, সেই সেনাদেরই ১০০ ফুট লম্বা রাখী উপহার দিল যোগী আদিত্যনাথের রাজ্যের ছাত্র-ছাত্রীরা। সমস্ত জাতি-ধর্মের(যারা যোগদান করতে ইচ্ছুক) মিলন হয় রাখী উৎসবে। সেই বন্ধনকে আরও জোরদার করতে সেনাদের উদ্দেশ্যে পাঠানো অসাধারণ উপহার ছাত্র-ছাত্রীদের। রঙীন কাগজ, কাপড়, ফিতে, এবং আরও অনেক উপকরণ দিয়ে ১০০ ফুট লম্বা সেই রাখী তৈরি করেছে ছাত্র-ছাত্রীরা।


  ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে এই প্রসঙ্গে জানা গিয়েছে যে, সদ্যই জম্মু-কাশ্মীরে হওয়া জঙ্গিহানার পর তারা মনে করেছিল, এবছর রাখীতে তারা সেনা-জওয়ানদের জন্য বিশেষ কিছু করবে। তাই এই অভিনব ভাবনা।















তথ্যঃ- ২৪ঘন্টা

No comments:

Post a Comment

loading...
loading...