Monday 21 August 2017

গত ৪ মাসে এই রাজ্যে কত কৃষক আত্মহত্যা করেছে জানেন? জানলে চমকে যাবেন



গত ৪ মাসে কর্ণাটকে ২৯৭ জন কৃষক ঋণের দায়ে আত্মহত্যা করেছেন। কিন্তু আপনারা কি সেটা জানতে পেরেছেন? থুরি, জানবেন কি করে, কারণ আপনাদের তো জানানোই হয়নি। কারণ সেখানে তো বিজেপির সরকার নেই। তাই সেই রাজ্য নিয়ে দালাল মিডিয়ার মাথা ব্যাথা নেই। কোন নেতাও তাদের এলাকায় যায়নি, কেউ সাহাজ্যের হাতও বাড়িয়ে দেয়নি কারণ এই সব খবর তাদের প্রোপাগেন্ডায় খাপ খায় না। তাই আপনাদের গো-মাংস আর উত্তর প্রদেশের শিশু মৃত্যূ নিয়ে ভুলিতে রাখা হয়েছে। আমাদের এই সব অন্নদাতার নির্মম পরিণতি দেখার পর রোজ যখন খবরে শুনি দেশের GDP চিনকে ছাড়িয়ে গেল, ভারত এখন নতুন আর্থিক শক্তি, তখন ভাবি, যে দেশের গরিব কৃষককে আজও ঋণের দায়ে প্রাণ দিতে হয়, সেই দেশ কোনদিনও উন্নতি করতে পারে না।

রাজ্যের কংগ্রেস সরকার কৃষকদের ঋণ মুকুবের ঘোষণা করলেও তা প্রয়োজনের তুলনায় খুবই কম। তাই মৃত্যূ মিছিল থামানো যায়নি।
এই ক্ষেত্রে সেই রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপির ভূমিকাও ধিক্কার যোগ্য।  আগামী ভোটে রাজ্য দখল করার স্বপ্ন দেখা পার্টি এই ব্যাপারে চুপ। তারা কৃষকদের পাশে থাকারা পরিবর্তে এর রাজনৈতিক লাভ তুলতেই ব্যস্ত। কোন বড় মঞ্চে এই সমস্যা তুলে ধরতে দেখা যায়নি।  এর পেছনে আরেকটা কারণ থাকতে পারে। বিজেপি শাসিত অনেক রাজ্যেও একই অভিযোগ আছে, সেই কারণেও হয়তো তারা সব জেনেও চুপ করে আছে, পাছে এটা তাদের কাছেই বুমেরাং হয়ে ফিরে না আসে।

এদিকে ঋণগ্রস্থ কৃষকদের অনেকেই আত্মহত্যা করার নতুন পন্থা বের করে নিয়েছেন। তারা সরাসরি বিদ্যুতের পোলে উঠে তারের সাথে নিজেকে জড়িয়ে নিচ্ছে। এই একবিংশ শতাব্দীতে বুলেট ট্রেনের স্বপ্ন দেখা ভারতে এর থেকে বড় লজ্জা আর হতে পারে না।
(এই প্রতিবেদন কারোর মিথ্যা মনে হলে আগে গুগুলে খোজ নিয়ে নেবেন)

No comments:

Post a Comment

loading...
loading...