Friday 25 August 2017

৩০০ মসজিদের মাইক খুলে নিল বাংলাদেশ-পাকিস্তানের ডিফেন্স পার্টনার দেশ




ওয়েবডেস্ক:‌  চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসের ২১সে অগাস্টের প্রতিবেদন অনুযায়ী পশ্চিম চিনের কিছু এলাকার মসজিদে লাউডস্পিকার নিষিদ্ধ করা হয়েছে। পশ্চিম চিনের হুয়ালং হাই অঞ্চলের প্রশাসন প্রায়ে ৩০০ টা মসজিদ থেকে ১০০০-র বেশি লাউডস্পিকার খুলে নেয়। এর প্রতিবাদে ঐ অঞ্চলে বসবাস কারি মুসলিম ধর্মাবলম্বীরা অমুসলিমদের অসহিষ্ণু বলেছেন বলে জানা গেছে। কারণ মূলত তাদের করা অভিযোগের ভিত্তিতেই এই পদক্ষেপ নিল চিন সরকার।

  এই সিদ্ধান্ত নিয়ে স্বাবাভিক ভাবেই শুরু হয়েছে দারুণ বিতর্ক  প্রশাসনের তরফে জানানো হয়েছে, শব্দদূষণের কারণেই লাউডস্পিকার গুলোকে খুলে ফেলা হয়েছে এর আগেও চীনের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ থেকে এই বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল একাধিকবার মসজিদ গুলোকে অনুরোধ করা হলেও তারা কোন ভাবেই আজানের সময় লাউডস্পিকারের শব্দ কমায়েনি ডেইলিমেল-র রিপোর্ট অনুযায়ী স্থানীয় বাসিন্দারা অনেকেই অভিযোগ জানিয়েছিলেন আজানের সময় লাউডস্পিকারের ব্যবহারে তারা বিরক্ত হচ্ছেন  না চাইলেও আজানের জন্য তাদের ভোরবেলা ঘুম ভেঙে যাচ্ছে, হৃদরোগ আক্রান্তরা এবং অন্যান্য রুগীরাও অনেকই অসুবিধাতে পরে যাচ্ছে এই শব্দের ফলে।

  স্থানীয় মুসলিমদের একটা বড় অংশ সরকারের এই সিদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ তাদের বক্তব্য, এটা সরাসরি ধর্মাচারণের অধিকারে সরকারি দমননীতি কোনও সরকার কখনওই এভাবে কোনও বিশেষ সম্প্রদায়ের ওপরে এভাবে কর্তৃত্ব জাহির করতে পারে না। যদিও গ্লোবাল টাইমস অনুযায়ী চিনের প্রশাসন মুসলিমদের ধর্মীয় আচার অনুস্থান পালনের জন্য কোন বাধাদান করেনি। মসজিদ থেকে আজান নিষিদ্ধ করা হয়েনি শুধুমাত্র লাউডস্পিকার-কে নিষিদ্ধ করা হয়েছে। যদিও স্থানীয় অমুসলিমরা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন বাকি প্রদেশ গুলোতেও যেন চিন প্রশাসন এই রকম সদর্থক ভুমিকা পালন করে।


  উল্লেখ্য বিগত বেশ কয়েক বছর ধরেই উগ্র-ইসলামিক মৌলবাদকে ঠেকানোর অজুহাতে চিনের বাম সরকার একের পর এক নির্দেশিকা চাপিয়েছে মুসলিম সমাজের উপর। উল্লেখযোগ্য নির্দেশিকা গুলি হল,
  • মসজিদে যে কোন লেখা আরবি নয়ে চিনা ভাষাতেই লিখতে হবে। 
  • সরকারি কোন প্রতিষ্ঠানে কর্মরত বা যুক্ত মুসলিমরা রামজানে উপবাস করতে পারবে না। 
  • কেউ আরব বেদুইনদের মতো গোঁফ-হীন লম্বা দাড়ি রাখতে পারবে না। 
  • মুখ ঢাকা বোরখা/নিকাব এমন কী ফেজ টুপিও(মসজিদের বাইরে) নিষিদ্ধ। 
  • ১৮ বছরের কম বয়সী কারুর মসজিদে যাওয়ার উপরেও রয়েছে নিষেধাজ্ঞা। 
 যদিও এত কিছুর পরেও চিনের প্রশাসন বা কোন প্রধানের বিরুদ্ধে ফতোয়া জারি করার মতন সাহস দেখাতে পারেনি সে দেশের মৌলবিরা। এমন কি চিনের বুদ্ধিজীবীরাও চিন সরকারকে অসহিষ্ণু বলে অ্যাওয়ার্ড ফেরানো-তো দূরঅস্ত মৌখিক বিরোধিতা-টুকুও করেনি নির্দেশিকা গুলোর বিরুদ্ধে।

No comments:

Post a Comment

loading...
loading...