Thursday 17 August 2017

৫২২ বছর ধরে মনসা পূজা চলছে গৈলা মনসা মন্দিরে


বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা গ্রামে ৫২২ বছর আগের পুরনো গৈলা মনসা মন্দিরে মনসা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মধ্যযুগের বাংলা সাহিত্যে মনসা মঙ্গঁল কাব্যের রচয়িতা কবি বিজয় গুপ্তের প্রতিষ্ঠিত এই মন্দিরে বৃহস্পতিবার ১৭ আগস্ট মা মনসার বাৎসরিক পূজা অনুষ্ঠিত হল। বাংলা শ্রাবন মাসের শেষ দিনে প্রতি বছর এ পূজা অনুষ্ঠিত হয়। পূজার আগে  চারদিন ধরে মন্দির আঙিনায় চলছে ‘রয়ানি গান’।


‘কবি বিজয় গুপ্ত স্মৃতি রক্ষা, মনসা মন্দির সংরক্ষণ ও উন্নয়ন কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক তারক চন্দ্র দে জানান, স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সেনারা বিজয় গুপ্তের মন্দির থেকে মনসা দেবীর বিগ্রহ নষ্ট করে দেওয়ার পর ২০০৮ সনে ঢাকাস্থ সনাতন ধর্মের সম্প্রদায়, বিদেশে অবস্থানরত ভক্তবৃন্দদের আর্থিক অনুদানে ১ টন ওজনের পিতলের তৈরি মনসা দেবির প্রতিমা ফের স্থাপন স্থাপন করা হয়। এরপর নাট মন্দির সংস্কারের কাজ হাতে নেওয়া হয়। যার উন্নয়ন কাজ বর্তমানে শেষ হয়েছে।

  গৈলা ইউপির সাবেক চেয়ারম্যান দুলাল দাস গুপ্ত বলেন ‘ধর্ম যার যার, উৎসব সবার’-এ বাক্যকে ধারণ করে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে এ বাৎসরিক পূজায় দেশ-বিদেশের ভক্তদের সমাগম ঘটে। প্রতি বছরের মতো এ বছরও পূজা উপলক্ষে মানত দিতে দেশ-বিদেশের ভক্তরা পূজার্ঘ্য নিয়ে এসেছেন। এ বছরও মা মনসার মন্দিরের বাৎসরিক পূজা উপলক্ষে প্রতি বারের মতই পূজা অর্চণা, ছাগ বলিদান, ভোগের প্রসাদ বিতরণ করা হয়েছে।

রয়ানি গান চলছে মন্দিরে

No comments:

Post a Comment

loading...
loading...