Thursday 10 August 2017

৯৩ টা চৈনিক পণ্যে অ্যান্টি ডাম্পিং শুল্ক বসাচ্ছে মোদী সরকার



দিল্লী ও কলকাতাঃ- যত দিন যাচ্ছে ডোকলাম সমস্যাকে ভীতি প্রদর্শনের মাধ্যমে দ্রুত নিস্পত্তি করতে চাইছে চিন। তাই প্রতিদিনই কোন না কোন মাধ্যমে সরাসরি বা ঘুর পথে ভারতের বিরুদ্ধে নিজের হুঙ্কার দিয়েই চলেছে। কিন্তু মোদী সরকার এসবকে গ্রাহ্য না করায়ে কূটনৈতিক ভাবে ভারতকে চাপে ফেলতে গিয়ে প্রথমেই ধাক্কা খেয়ে গেছে চিন। নেপাল বলেছে ভারতের বিরুদ্ধে যাবে না। ভুটান সরাসরি চিনের অবস্থানের বিরোধিতা করে, জানিয়েছে ডোকলাম ভুটানেরই অংশ।

  এমতাবস্থাতে, ভারত সরকার চিনের হুঙ্কারের বিরুদ্ধে পাল্টা হুঙ্কার না দিলেও চিনকে একের পর এক ধাক্কা দিয়েই চলেছে। হুঙ্কারের মাধ্যমে জবাব না দিলেও একের পর এক চিনা জিনিসের উপর নিষেধাজ্ঞা অথবা শুল্ক বাড়ানোর মাধ্যমে চিনকে যথেষ্ট চাপে ফেলছে মোদী সরকার। গত বুধবার রাজ্যসভা অধিবেশনে নরেন্দ্র মোদির সরকারের বাণিজ্য এবং শিল্পমন্ত্রী শ্রীমতী নির্মলা সিতারামাইয়া জানিয়েছেন ৯৩ টি চৈনিক পণ্যের উপর অ্যান্টি ডাম্পিং শুল্ক বসাতে চলেছে ভারত সরকার।


  শ্রীমতী নির্মলা সিতারামাইয়া এদিন আরও জানিয়েছেন চিনের সঙ্গে বাণিজ্যিক ঘাটতি ভারতের বাণিজ্যিক ঘটতি অনেক। অনেকে মনে করছেন এই সিদ্ধান্তের ফলে যেমন বাণিজ্যিক ঘাটতি কমতে পারে, তেমনই মেক ইন ইন্ডিয়ার প্রসারও ঘটবে। কেন্দ্রীয় সরকার সরাসরি কিছু না বললেও, ডোকলাম সমস্যার মধ্যেই মোদী সরকারের একের পর চৈনিক দ্রব্যের উপর নিসেধাজ্ঞা জারি বা শুল্ক বৃদ্ধি কিন্তু অন্য দিকেই ঈঙ্গিত করছে।

  কেন্দ্রীয় সরকার যে ৯৩ টা চৈনিক দ্রব্যের উপর অ্যান্টি ডাম্পিং শুল্ক বসাতে চলেছে সেগুলো অধিকাংশই ধাতু ও ঈস্পাত, বস্ত্র, যন্ত্রাংশ তৈরি, রাবার, প্লাস্টিক, ইলেকট্রিক এবং ইলেকট্রনিক্স ইত্যাদি বৃহৎ শিল্পের সঙ্গে যুক্ত।

No comments:

Post a Comment

loading...
loading...