Wednesday 9 August 2017

ঐ জমিতে মসজিদ নয় রামমন্দিরই হোক, চায়ে শিয়া মুসলিম সংগঠন






দিল্লিঃ- বিতর্কিত জমিতে রাম মন্দির হবে না বাবরি মসজিদ, সুপ্রাচীন এই বিতর্ক মেটাতে এবার উদ্যোগী হল শিয়া মুসলিম সংগঠন। উত্তর প্রদেশের অযোধ্যায় বিতর্কিত রামমন্দির এলাকা থেকে দূরে কোন একটি মুসলিম অধ্যুষিত অঞ্চলে নতুন করে বাবরি মসজিদ তৈরির পরামর্শ দিয়েছে ভারতের শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। বাবরি মসজিদ ও রাম মন্দিরের জমি নিয়ে বিতর্ক অবসানে সুপ্রিম কোর্টের শুনানিতে বোর্ডের পক্ষ থেকে এ কথা বলা হয়।

  শুনানিতে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, রাম মন্দির আর বাবরি মসজিদ একই জায়গায় থাকলে ভবিষ্যতে আবার বিরোধ দেখা দিতে পারে। তাই অযোধ্যায় যেখানে রাম মন্দির রয়েছে, সেখান থেকে দূরে মুসলিম অধ্যুষিত কোন অঞ্চলে বাবরি মসজিদ নির্মাণ করা যেতে পারে।

  ৩০ পৃষ্ঠার ওই বক্তব্যে বোর্ড বলেছে, বাবরি মসজিদের এলাকাটি তাদেরই সম্পত্তি। তাই এ ব্যাপারে আলাপ-আলোচনায় বসার আইনি অধিকার তাদেরও আছে।

  বোর্ডের প্রস্তাব, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে সব পক্ষকে নিয়ে যে প্যানেল গড়া হয়েছে, আলাপ-আলোচনার মাধ্যমেই সেই প্যানেল ওই বিরোধের নিষ্পত্তি করুক। ওই প্যানেলে প্রধানমন্ত্রী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিরাও থাকতে পারেন।
 
  মঙ্গলবার সুপ্রিম কোর্টের শুনানিতে শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সুন্নি ওয়াকফ বোর্ডের নামে এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চ যে জমি নির্ধারণ করেছিল, সেটা আদতে তাদের শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের জমি।













তথ্যঃ এইবেলা

No comments:

Post a Comment

loading...
loading...