Saturday 12 August 2017

ডোকলাম থেকে চিন সেনা পিছোচ্ছে !! আলোচনা চাইছে চিন ?




কলকাতাঃ- চিনের ডোকালাম মিস-অ্যাডভেঞ্চার মনে হয় দ্রুতই শেষ হতে চলেছে, তাও আবার বিনা যুদ্ধেই। সুত্রের খবর অনুযায়ী, চিন রাজি হয়েছে বিতর্কিত স্থান থেকে তাদের সেনাকে ১০০ মিটার পিছনে সরিয়ে নিয়ে যেতে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর, কারণ ২ মাসে এই প্রথমবার চিন ডোকলাম নিয়ে ভারতীয় সেনার বিরুদ্ধে নরম মনোভাব দেখাচ্ছে। ভারতের তরফ থেকে জানানো হয়েছিল চিনের সেনাকে কমপক্ষে ২৫০ মিটার পিছনে যেতে হবে, সেখানে চিন আপাতত ১০০ মিটার পিছনে সেনা সরাতে রাজি। এই খবর পরিষ্কার ভাবে ঈঙ্গিত করছে চিন সন্মান নিয়ে ডোকলাম ছাড়তে চাইছে। 

  যদিও চিনের সরকারি সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস আপাতত এই খবরকে অস্বীকার করেছে। অন্য একটি খবরে জানা গেছে, ঘটনা স্থল থেকে ৩০০-৪০০ মিটার দূরে চিনা সেনার একটি দল ঘাটি গেড়েছে, আবার সুকনা থেকে ভারতীয় জওয়ানদেরও যুদ্ধের প্রস্তুতি সমেত সিকিমে নিয়ে আসা হয়েছে। এরই সঙ্গে "হ্যাল রুদ্র" জঙ্গি হেলিকপ্টার স্কোয়াড্রনকেও চিন সীমান্তে মোতায়েন করা হচ্ছে।






  এরই মধ্যে চিনের নৌ-বাহিনীর তরফ থেকে ভারতীয় নৌ-সেনার সঙ্গে ভারত মহাসাগরে চিন নৌ-বাহিনীর অবস্থান নিয়ে আলোচনা করার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। ডোকলাম সমস্যার মধ্যে এই ধরণের প্রস্তাবকে অনেকেই আলোচনার মাধ্যমে ডোকলাম সমস্যা মেটানোর ইঙ্গিত বলেই মনে করছেন।

  ডোকলাম সমস্যা নিয়ে ভারতের সঙ্গে লড়তে গিয়ে প্রথমেই মুখ পুড়েছে চিনের। নেপাল জানিয়েছে তারা কোন ভাবেই ভারতের বিরুদ্ধে যাবে নাভুটান সরাসরি জানিয়েছে ডোকলাম তাদেরই অংশ, তাই মিথ্যা প্রচার চিনের বন্ধ করা উচিৎ। আমেরিকাও ভারতের সুরেই সুর মিলিয়ে চিনকে আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর আবেদন করেছে। সঙ্গে ট্রাম্পের আমেরিকা চিনকে এক রকম হুশিয়ারি দিয়েই বলেছে, এই সমস্যা মেটানোর জন্য আলোচনার সময় চিনের দাবি মেনে নেওয়ার জন্য কোন ভাবেই ভারতের ওপর যেন চাপ সৃষ্টি চিন না করে।

  যত দিন যাচ্ছে এই ইস্যু নিয়ে আন্তর্জাতিক মহলে বামপন্থী চিনের সাম্রাজ্যবাদী আগ্রাসন ক্রমশই প্রকাশ হয়ে যাচ্ছে। তাছাড়াও নরেন্দ্র মোদির বিদেশ সফরের ফলে বিভিন্ন দেশের সঙ্গে তৈরি হওয়া কূটনৈতিক উষ্ণতার ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে কোন ভাবেই চিন প্রভাবশালী দেশ গুলোকে ভারতের বিরুদ্ধে নিয়ে আসতে পারছে না। তাই হয়েতো প্রতিদিন যুদ্ধের হুঙ্কার দেওয়া চিন এখন সন্মান নিয়ে ডোকলাম থেকে মিস-অ্যাডভেঞ্চার শেষ করে পিছতে চাইছে।

No comments:

Post a Comment

loading...
loading...