Thursday 3 August 2017

ভারতীয় রেলের টিকিটেও এবার মিলবে,"ক্যাশ-অন-ডেলিভারি"






দিল্লিঃ-দিনের মধ্যেই চলে আসবে Q3 আর তার কয়েকদিনের মধ্যেই আসতে চলেছে Q4, অর্থাৎ অক্টোবর থেকে মার্চ মাস, ভ্রমণের আদর্শ সময় । যদিও বাঙ্গালীর জন্য সুখবর, কারণ বাঙ্গালীর প্রধাণ পূজা অর্থাৎ দুর্গাপূজা এবার সেপ্টেম্বরের শেষে । মানে বাঙালির ভ্রমন শুরু হবে Q3-র আগেই সেপ্টেম্বর মাস থেকে । হাতে সময় কম, অনেকেরই ঘুরতে যাওয়ার প্ল্যানিং হয়ে গেছে এমনকি হোটেল বুকিং পর্যন্ত হয়ে গেছে, কিন্তু ট্রেনের টিকিট কনফার্ম হয়ে নি । এমতাবস্থাতে তৎকাল টিকিটই একমাত্র ভরসা ।



  কিন্তু তৎকাল টিকিট কাটার আগে অবশ্যই জেনে নিন একটি নতুন চমকের ব্যাপারে । যাত্রীদের সুবিধার জন্য এবার ভারতীয় রেল নিয়ে এসেছে একটি বিশেষ পরিষেবা। এবার থেকে যাত্রীরা আগাম নগদ না দিয়েই IRCTC-র ওয়েবসাইট থেকে তৎকাল টিকিট কিনতে পারবেন। শুধু তাই নয় একেবারে বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে সেই টিকিট। তখনই নগদ বা ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা মেটাতে পারবেন গ্রাহকরা। অর্থাৎ রেল টিকিটেও এবার পাওয়া যাবে ক্যাশ-অন-ডেলিভারির সুবিধা । 

                                                        হামসফর এক্সপ্রেস

  মোদি সরকারের ডিজিটাল ইন্ডিয়ার অংশীদার ভারতীয় রেল এই সুবিধা শুরু করেছে । বর্তমান রেলমন্ত্রী সুরেশ প্রভু ভারতীয় রেলের বিভিন্ন পরিষেবা আধুনিকী-করণের মধ্যে এই ক্যাশ-অন-ডেলিভারির সুবিধা-টি অন্যতম ।

কি ভাবে এই পরিষেবা পাওয়া যাবে জেনে নিন :-


  • irctc.payondelivery.co.in - তে সব থেকে আগে প্রয়োজনীয় নথির মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে।
  •  এরপর পোর্টালটিতে pay-on-deliveryঅপশন সিলেক্ট করে গন্তব্য, দিন, সময়, ট্রেন ইত্যাদি তথ্য দিয়ে ফর্মটি ফিল-আপ করতে হবে ।
  •  তৎকাল টিকিট কনফার্ম হওয়ার সঙ্গে সঙ্গেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে SMS এবং রেজিস্টার্ড মেইল আইডি-তে email পৌঁছে যাবে এবং আপনার বাড়িতে টিকিট-টি পৌঁছে দেবে IRCTC
  • এরপর হাতে টিকিট পেয়ে গেলে তারপরেই টাকা দিতে হবে । নগদ সঙ্গে না থাকলেও কোন সমস্যাই নেই । লেসক্যাশ ইন্ডিয়া করতে চাওয়া মোদি সরকারের রেল দপ্তর তাই ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনস্পট পেমেন্ট এর সুবিধাও রেখেছে । বিষয়টা পুরোটাই হবে একদম ই-কমার্স সাইট থেকে জামা, জুতো, মোবাইল ইত্যাদি কেনার(অনলাইন মার্কেটিং-এর) মতই।

   যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই পরিষেবা শুরু করা হয়েছে বলে জানিয়েছেন রেলের এক শীর্ষ আধিকারিক। অনেক সময় ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন টিকিট কাটতে গিয়ে প্রযুক্তিগত সমস্যার সন্মুখীন হতে হয় যাত্রীদের । যেমন ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা বেরিয়ে গেলেও টিকিট বুকিং করা যেত না। যদিও সেই টাকা ১০ থেকে ১৫ দিনের মধ্যে ফেরত চলে আসত কিন্তু সমস্যায় পড়তেন যাত্রীরা। এবার সেই সমস্যার সুরাহা হল বলে মনে করা হচ্ছে।



                                  তেজাস সেমি-বুলেট ট্রেন
 
                                              তেজাস সেমি-বুলেট ট্রেনের অন্দর











তথ্যঃ- প্রতিদিন

No comments:

Post a Comment

loading...
loading...